You are currently viewing যেভাবে ব্লগস্পট দিয়ে সুন্দর ব্লগসাইট বানাবেন

যেভাবে ব্লগস্পট দিয়ে সুন্দর ব্লগসাইট বানাবেন

বন্ধুরা bloogspot.com গুগলের একটি ফ্রী পরিষেবা। ব্লগস্পটের মাধ্যমে আপনারা খুব সহজেই একটি আকর্ষণীয় সুন্দর ডিজাইনের ওয়েবসাইট বানাতে পারবেন। বেসিক লেভেলে আপনাদের কোন কোডিং দরকার হবে না । তাদের দেয়া কিছু টুলস এবং ফ্রী টেমপ্লেট ডাউনলোড করে আপনি নিজেই তৈরি করতে পারবেন। এবং ধীরে ধীরে আপনার ফ্রী ওয়বেসাইট হয়ে উঠবে একটি প্রফেসনাল ওয়েবসাইট । যেখানে আপনি লেখা লেখি করে গুগল এডসেন্স থেকে আয় করতে পাবেন। তো বন্ধুরা কথা না বাড়িয়ে শুরু কারা যাক । আশাকরি নিরাশ হবেন না ।

১।। সর্ব প্রথম আপনার একটি ইমেইল এড্রেস থাকতে হাবে। না থাকলে খুলে নিবেন । এর পর আপনি গুগল সার্চ ইঞ্জিনে গিয়ে www.blogger.com লিখে সার্চ দিবেন । ঠিক এভাবে একটি পেইজ আসবে।

২।। Blogger.com ক্লিক করলে ইমেল দিয়ে লগইন করতে একটি পেইজ আসবে । ইমেল এড্রেস ও ইমেলের পাচওয়ার্ড দিয়ে লগইন করবেন

৩।। লগইন করার পরে আপনাকে ব্লগার ওয়েব পেইজে নিয়ে যাবে । নিচের পিকচারটি দেখুন

এখানেই আপনার ব্লগের একটি টাইটেল দিতে হবে । না দিলেও চলবে। NEXT ক্লিক করুন।

৪।।

টাইটেলের পরে আপনাকে একটি এড্রেস দিতে হবে। যে এড্রেস আগে কেউ কখনো দেয়নি। লক্ষ করে দেখুন আমি যে এড্রেস দিয়েছি তা ইতমধ্যে কেউ দিয়েছে তাই আমাকে ব্যাতিক্রম কিছু দিতে হয়েছে। এবার পরের পিকচার দেখুন।

৫।। উপরের পিকচার দুটি দেখুন । আমার দেয়া এড্রেস এবলেইবল আছে নেক্স্ট ক্লিক করে আমারা দ্বিতীয় পিকাচরের ন্যায় একটি নাম দিবেন যে নামটি আপনার ওয়েবসাইটের ডিসপ্লেতে শো করবে। এবার FINISH ক্লিক করলেই হয়ে যাবে আপনার নিজের একটি ফ্রী ওয়েবসাইট।

প্রথমে এমন একটি এডমিন প্যানেল আসবে। উপরে দেখুন ,আপনি যে নাম দিয়েছেন সেই নামটি এসেছে। এডমিন প্যানেল/ ড্যাশবোর্ডে কিছ টুলস এসেছে । এগুলো প্রত্যেকটি সহজ ভাবে ব্যাবহার করে আমরা ব্লগটিকে সুন্দর ভাবে সাজিয়ে দেখবো । প্রথমেই আমরা দেখেনেই আমাদের সাইট এখন কেমন দেখাচ্ছে। একেবারে নিচে View blog ক্লিক করুন।

৬।।

লক্ষ করে দেখুন এখানে কিছুই নাই । কারন আমার এখনো কিছু পোস্ট করিনি ।এবং এই সাইটটি গুগল ব্লগস্পটের একটি ডিফল্ড টেমপ্লেট । আমরা আকর্ষণীয় ফ্রী টেমপ্লেট ডাউনলোড করে সাইটকে সাজাবো। প্রথমে কিছু পিকচার সহ পোস্ট করে দেখবো । আপনারাও আমার সাথে সাথে ট্রাই করুন।

৭।। যেভাবে ব্লগে পোস্ট করবো

৮।। আমরা আলাদা একটি টিউটোরিয়ালে ব্লগে পোস্ট কী ভাবে করবো সে বিষয়ে বিস্তারিত আলোচনা করবো । এখন কিছু ডেমো পোস্ট করে দেখবো আমারে সাইট কেমন দেখায়

আমি ৬টি পোস্ট করেছি সেগুলো ড্যাশবোর্ডে শো করছে। ব্লগ ভিউতে ক্লিক করে দেখবো কেমন দেখায়।

পোস্ট করার পরে এমন দেখাচ্ছে।

৯।। অলরেডি আমাদের সাইট তৈরি হয়েগেছে । এখন আমরা এটাকে ডিজাইন করবো । কী ভাবে ব্লগস্পট ডিজাইন করবো ।

আমরা এখন Theme টুল ব্যাবহার করে আমাদের সাইটে একটি ফ্রী থিম বা টেমপ্লেট ডাউনলোড করে এখানে CUSTOMIZE এর এরো চিহ্নিত স্থানে ক্লিক করে আপলোড ফাইলে গিয়ে আপলোড করবো ।

এখন আমরা এখটি ফ্রী থিম ডাউনলো করে দেখাবো ।

গুগল সার্চ ইঞ্জিনে free blogger templates লিখে সার্চ দিলে হাজার হাজার সাইট আসবে যারা ফ্রী ভারসন পেইড ভারসন টেমপ্লেট প্রভাইট করে থাকে।

আমরািএই থিমটি ডাউনলোড করবো ।

 

এরকম একটি জিপ ফাইল ডাউনলোড হবে । এটাকে Extract Files ক্লিক করে আনজিপ করে নিবো ।

১০।। কী ভাবে ব্লগার থিম অপলোড করবো ?

futuremag ডবল ক্লিক করলে আমরা তার ভিতরে FutureMag Fixed.xml নামের থিম ফাইলটিই ব্লগে আপলোড করবো ।

2

 

 

futuremag ডবল ক্লিক করলে আমরা তার ভিতরে FutureMag Fixed.xml নামের থিম ফাইলটি সিলেক্ট করে নিচে OPEN ক্লিক করবো। তাবেই আপলোড হয়ে যাবে

বাহ! থিম অপলোডের পরে আমাদের ওয়েবসাইট এমনটা দেখাচ্ছে।

এখন আমাদের সাইটটিকে মনের মতো করে সাজাবো। আমরা আগে যে পোস্ট করেছিলাম সেগুলো শো করছে। অপ্রয়োজনীয় যা আছে রিমুভ করে দেবো । কিছু সুন্দর উইজেট এড করবো।

 

 

তাহলে আমরা এই পর্যয়ে এসে একটি চমৎকার ডিজাইনের ওয়েবসাইট বনালাম। পরবরতীতে আমরা Layout থেকে ব্লগসাইটটি কাস্টমাইজ করবো । আশাকরি আপনারা আমার সাথেই থাকবেন। ব্লগসাইট বিষয়ে যে কোন প্রশ্ন আমাকে করতে পারেন । আমি আপনাদের হেল্প করতে চেষ্টা করবো ইনশা আল্লাহ।

Leave a Reply