You are currently viewing বই রিভিউ , নবি জীবনের গল্প । আরিফ আজাদ
নবি জীবনের গল্প ।

বই রিভিউ , নবি জীবনের গল্প । আরিফ আজাদ

❑বই রিভিউ

নবি-জীবনের গল্প

আরিফ আজাদ

দীর্ঘদিন ধরে রিডার্স ব্লকে ভুগছিলাম। আগের মত খুব একটা বই পড়া হয়না। ভাবলাম, এই সুন্দর মেঘলা আবহাওয়ায় একটা বই অন্তত পড়াই যায়। এমনিতেই শেলফে অবহেলায় পড়ে থাকা বইগুলোতে ধুলোর আস্তরণ জমেছে। যেই ভাবা সেই কাজ! কোনটা পড়ব ভাবতে ভাবতে টুপ করে আরিফ আজাদ ভাইয়ের ‘নবি জীবনের গল্প’ বইটি নির্বাচন করলাম। ব্যাস! বসে পড়লাম বই এবং হাইলাইটার নিয়ে।বইটির নাম দেখে প্রথমে ভেবেছিলাম, এটি হয়তো বিভিন্ন নবীদের জীবনের টুকরো টুকরো ঘটনাকে কেন্দ্র করেই লেখা হয়েছে কিন্তু শুরু করার পর আবিষ্কার করলাম এটা নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সিরাত থেকে বিশেষ ঘটনাগুলোকে কেন্দ্র করেই লেখক আমাদের জীবনে নবিজির আদর্শকে ফুটিয়ে তোলার দিকে গুরুত্ব আরোপ করতে চেয়েছেন। আগ্রহের মাত্রাটাও বেড়ে গেলো।

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সিরাতগ্রন্থ অবশ্য আমার এর আগেই পড়া হয়ে গিয়েছে। আল্লামা সফিউর রহমান মুবারকপুরী (রহঃ)’র ‘আর রাহীকূল মাখতুম’ বইটি আমি টানা দুইবার মন্ত্রমুগ্ধের মতো পড়ে শেষ করেছিলাম। এই সিরাতগ্রন্থটি প্রতিটি মুসলিমের ঘরে থাকা উচিৎ।

বইয়ের প্রসঙ্গে আসা যাক! যদিও, আরিফ আজাদ ভাইয়ের লেখা সম্পর্কে খুব বেশি কিছু বলার প্রয়োজন পড়ে না। খুবই সহজ, সরল ও সাবলীল! কি দারুণভাবে বর্ণনা করেছেন বইটিতে মা শা আল্লাহ্! আল্লাহু সুবাহানাহু তা’আলা লেখকের কলমের ধার আরও বাড়িয়ে দিন।

এই বইটি মূলত নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সিরাতগ্রন্থের একটি সংক্ষিপ্ত সংস্করণ। তাই এটিকে পূর্ণাঙ্গ সিরাত ভেবে ভুল করা উচিৎ হবেনা। লেখক এখানে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের জীবন থেকে নেওয়া ঘটনাগুলো থেকে আমাদের প্রায়োগিক জীবনে নবিজি’র আদর্শকে ফুটিয়ে তোলার দিকে জোর প্রয়োগ করেছেন এবং একই সাথে নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সিরাতের দিকে আমাদের আগ্রহকে টেনে আনার চেষ্টা করেছেন।

বইটি বলতে গেলে এক নিঃশ্বাসে পড়া শেষ করেছি। নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সীরাহ পড়তে গেলে আমি ভীষণ আবেগাপ্লুত হয়ে পড়ি, প্রতিটা ঘটনা পড়তে গেলে মনে হয় আমি খুব কাছ থেকেই সবকিছু দেখছি। যেন আমি রাসুলুল্লাহু’র পাশেই দাঁড়িয়ে আছি। ১৩৯ পৃষ্ঠার এই বইটিতে লেখক কি প্রাণবন্তভাবেই না সবকিছুর বর্ণনা করেছেন যেন পড়ার সময় ঘটনার সব আকষ্মিকতা আমাকে প্রচন্ডভাবে ঘিরে ধরেছে। নবিজির কষ্টের ঘটনাগুলো হৃদয়কে ব্যথিত করেছে আবার আয়েশা রাদিআল্লাহু আনহার সাথে তাঁর খুনসুটিগুলো মিটিমিটি হাসির সঞ্চার করেছে।

বইটির ভাষা অত্যন্ত সহজ বিধায় আপনার সদ্য হাইস্কুল পড়ুয়া ভাই বোনও এই বইটি পড়তে পারবে। বাচ্চাদের রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের জীবনী শোনানো উচিৎ,পড়ানো উচিৎ। নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের আদর্শে যেন প্রতিটা মুসলিম উজ্জীবিত হতে পারে।

ফালিল্লাহিল হামদ।

বই রিভিউ লিখিনি কখনও। লিখা খুব বেশি পরিপক্ব না তারপরেও যথাসাধ্য চেষ্টা করেছি গুছিয়ে লিখার(জানি না কতটুকু সফল হয়েছি) । তাই লিখাতে অস্পষ্টতা এবং ভুল-ত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ থাকবে।

স’দাকাল্লাহুল আযীম।