You are currently viewing কোন আইনে রাজনৈতিক নেতৃবৃন্দের পায়ে ডান্ডাবেড়ি ? জবাব দিতে হবে
ডান্ডাবেড়ি

কোন আইনে রাজনৈতিক নেতৃবৃন্দের পায়ে ডান্ডাবেড়ি ? জবাব দিতে হবে

রাজনৈতিক নেতৃবৃন্দ_ ডান্ডাবেড়ি_জেল কর্তৃপক্ষ_স্বরাষ্ট্র মন্ত্রণালয়_সংশ্লিষ্ট আদালত_বিজ্ঞ আইনজীবীদের দায়

 

১। ভারতীয় উপমহাদেশের রাজনীতিতে জেল-জুলুম অবিচ্ছেদ্য অংশ। বড় বড় নেতৃবৃন্দের সবাই জেল খেটেছেন। জুলুম সহ্য করেছেন। আবার ক্ষমতায় গিয়েছেন। দেশ স্বাধীন করেছেন। নতুন দেশের জন্ম দিয়েছেন। স্মরণীয় বরণীয় হয়ে আছেন এবং থাকবেন। জেল-জুলুম উপমহাদেশের রাজনৈতিক সংস্কৃতির অংশ।

২। ডান্ডাবেড়ি পরিয়ে রাজনৈতিক নেতাদের আদালতে আনা অত্যন্ত গর্হিত কাজ। এটি কোন সুস্থ মানুষের কাজ হতে পারে না। যে দলই করুক না কেন? যতগুলো মামলাই তাঁর বিরুদ্ধে থাকুক না কেন? ডান্ডাবেড়ি পরিয়ে আদালতে হাজির করা মোটেও গ্রহণযোগ্য নয়। কোন্ আইনের বলে করছেন? আইন দেখান? যদি দেখাতে পারেন তাহলে আপনারা সঠিক কাজ করছেন। আর যদি দেখাতে না পারেন তাহলে এই জন্য প্রথমিকভাবে দায়ী জেল কর্তৃপক্ষ। কার নির্দেশে বা ঈশারায় এই কাজ করছেন সেটা তারাই ভাল জানেন।

৩। আমাদের দেশের কারা কর্তৃপক্ষ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন। তারাই এই বিষয়ে সর্বোচ্চ কর্তৃত্ববান। সেজন্য স্বরাষ্ট্র মন্ত্রনালয়কে অবশ্যই জবাবদিহি করতে হবে। কারা কর্তৃপক্ষ, পুলিশ প্রশাসন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে সতর্ক হতে হবে। এই ধরনের অমানবিক নির্যাতন আনুষ্ঠানিকভাবে করছেন কেন? তার ব্যাখ্যা তাদেরই দিতে হবে।

৪। যে আদালতে এইভাবে হাজির করা হয় সেই আদালত নিশ্চুপ কেন? সংশ্লিষ্ট আদালত কী করে দায় এড়াবেন? তিনি কি জিজ্ঞাসা করেছেন কেন পুলিশ এই কাজ করল? জেল কর্তৃপক্ষককে কারণ দর্শানোর নোটিশ দিয়েছেন? নাকি দেখেও না দেখার ভান করেছেন? এই বিষয়ে প্রশ্ন তোলার দায়িত্ব কি বিচারকের না? তাহলে তিনি করেননি কেন? সেই বিচারক কি করে দায় এড়াবেন?

৫। সংশ্লিষ্ট বিজ্ঞ আইনজীবীরা কি দরখাস্ত দিয়েছেন? তাঁরা কি বিষয়টি ঐ আদালতের সামনে সঠিকভাবে তুলে ধরেছেন? না হলে কি উচ্চ আদালতে গিয়েছেন? আইন কানুন দিয়েছেন? সংশ্লিষ্ট সকলকে লিখেছেন? নজির বের করেছেন? যদি করে থাকেন তাহলে অবশ্যই ভাল কাজ করেছেন। আর যদি না করে থাকেন তাহলে অতিদ্রুত করা দরকার।

৬। যে দলই ক্ষমতায় থাকুক না কেন কোন রাজনৈতিক নেতার সাথে এই রকম আচরণ কাম্য নয়। আওয়ামীলীগ-বিএনপি-জামায়াত-জাতীয় পার্টি যে দলের নেতাই হউক না কেন তাকে ডান্ডাবেড়ি পরানোর কোন আইন এদেশে নাই।

৭। এই ঘটনার দায় কোন কর্তৃপক্ষ এড়াতে পারেন না। প্রাতিষ্ঠানিক দায় আছে। আবার ব্যক্তিগত দায়ও আছে।

শিশির মনির

নিউইয়র্ক

৬ জুলাই ২০২৩

আরও পড়তে পারেন–আইন পেশা সামাজিক দায়বদ্ধতা সাময়িক বাধা-বিপত্তি -শিশির মনির