You are currently viewing দৃষ্টিভঙ্গি বদলান, সত্য জানুন :: ঘটনার আড়ালে যে ঘটনা

দৃষ্টিভঙ্গি বদলান, সত্য জানুন :: ঘটনার আড়ালে যে ঘটনা

দৃষ্টিভঙ্গি বদলান, সত্য জানুন

এটা একটা শিক্ষণীয় বিষয়। কিন্তু মানুষ শিক্ষা নেয় না। বড়ই দুঃখজনক। কারো শুনা কথাকে মূহুর্তেই সত্য মানি। অথচ নিজের দেখায়ও যে ভুল আছে সেটা জানি না। ঘটনার আঁড়ালে যে ঘটনা আছে, সত্যের অাঁড়ালে যে আরেক সত্য মিশে আছে জানার চেষ্টা করি না। আমরা যাদের বিশ্বাস করি তারাও যে আমাদের মিথ্যাকে সত্য বানিয়ে দিচ্ছে না তাও যাচাই করি না। এভাবে কোন বিষয়ে কখনো ভাবি না।

যা বলছে নিজেদের পক্ষে গেলে মুহুর্তেই তাই বিশ্বাস করি। নিজের সত্তাকে স্বার্থের কাছে বিকিয়ে দিয়েছি প্রতিনিয়ত । ফলে স্বাধীন চিন্তা, চেতনা থেকে নিজেকে আলাদা করতে পারছি না। আমার নেতা বলেছে, নেত্রী বলেছে, বিচারক বলেছে, হুজুর বলেছে, ব্যাস এক বাক্য সবকিছু সত্যবলে মেনে নিচ্ছি। আমাদেরও তো একটা করে মাথা অাছে, যতদূর সম্ভব আমরা সেই মাথা দিয়ে সত্যকে বুঝার চেষ্টা তো করতে পারি। নিরপেক্ষ মন আজ আমাদের মাঝে নেই, কারন আমরা কোন না কোন দল করি, রাজনীতি করি। দলের বাইরে কোন সত্য নেই, থাকতে পারে না, এই নীতিতে আমরা বিশ্বাসী।

এই বিবেকহীন বিশ্বাস আর নীতির অবক্ষয়ের জন্য আমাদের কঠিন শাস্তি অবশ্যই পেতে হবে।। আল্লাহ সবাইকে, জ্ঞাণ মেধা বিবেক দিয়েছেন, আমরা সেগুলো ব্যাবহার না করে ভোতা করে ফেলেছি। তাই চোখে যা দেখি দলীয় দৃষ্টিকোন থেকে দেখি। ছবিটিতে একটি ঘটনার দুটি রুপ। এখানে দুটি দৃষ্টিকোন। আপনি ছায়ার দৃষ্টকোন থেকে দেখে দুজন ব্যাক্তিকে অপবাদ দিলেন, কিন্তু এর মূল ঘটনা দেখলেন না। আপনার কাছে এটাই সুবিধার দুজনকে ফাঁসাতে। আমরা যদি ছায়ার উৎস খুঁজে দেখার চেষ্টা করতাম তবে ভুল বোঝাবুঝির হতো না। আমাদের সমাজে শত অন্যায় অবিচার, ভুল বুঝাবুঝি এভাবেই পক্ষপাতিত্ব আর সত্য অনুসন্ধান না করার কারনে হয়। মহান আল্লাহ সবাইকে সঠিক বুঝ দান করুণ। আমিন।

দৃষ্টিভঙ্গি, দৃষ্টিভঙ্গি, দৃষ্টিভঙ্গি, 

Leave a Reply