You are currently viewing ঈদের জামা- ছোট গল্প-উম্মুল খাইর
ঈদের জামা- ছোট গল্প-উম্মুল খাইর

ঈদের জামা- ছোট গল্প-উম্মুল খাইর

ঈদের জামা

উম্মুল খাইর

 

রোমিলার বয়স সাত বছর। সে মায়ের কাছে বায়না ধরেছে ঈদে নতুন জামা কিনে দেয়ার জন্য। রোমিলার বান্ধবী শাইলাকে তার বাবা লাল টুকটুকে ফ্রক কিনে দিয়েছে।রোমিলার ও ঈদে নতুন জামা চায়।সে তার মাকে জিজ্ঞেস করেছে, তার বাবা কোথায়?শাইলার বাবার মত তার বাবাও তাকে আদর করেনা কেন? নতুন জামা কিনে দেয় না কেন?

রোমিলার মা রহিমা বেগম মেয়ের প্রশ্ন শুনে অসহায় বোধ করেন।তিনি কী জবাব দেবেন তার মেয়েকে?রহিমা বেগমের মনে পড়ে, রোমিলার বয়স যখন তিন বছর তখন তারা বাবা অধিক আয়ের আশায় ধানী জমিটা বিক্রি করে দিয়ে দালালের হাত ধরে সাগর পথে মালয়েশিয়া পাড়ি জমান।সেই থেকে আর কোন খবর নেই।রহিমা শুনেছেন সাগরে ট্রলার ডুবে অনেকের সলিল সমাধি হয়েছে।

হয়ত রহিমার স্বামীরও এই পরিণতি হয়েছে। তবুও রহিমা মেয়েকে তার বাবা বিদেশে আছে বলে আশ্বাস দেয়। সেই থেকে অনেক কষ্টে রহিমা তার একমাত্র সন্তান রোমিলাকে মানুষ করার আপ্রাণ চেষ্টা করছে।এইসব ভাবতে গিয়ে কখন যে চোখের দুই কোণা ভিজে গিয়েছে তা রহিমা টের ও পাননি। হঠাৎ রোমিলার ডাকে সম্বিত ফিরে পান।রোমিলা কাঁদো কাঁদো হয়ে বলে, “মা, ঈদে নতুন জামা অবশ্যই চাই।আব্বুকে বলো আমার জন্য সুন্দর জামা নিয়ে আসতে।”

আরও পড়ুন- জিনের বাদশা-কাজী নজরুল ইসলাম এর চমৎকার গল্প

রহিমা বেগম মেয়ের মুখের দিকে তাকিয়ে খুব অসহায় বোধ করেন।কিভাবে তিনি মেয়েকে নতুন জামা দিবেন?কার কাছে যাবেন? শত অভাবের মধ্যেও আত্মমর্যাদাবোধের কারণে রহিমা কখনো কারো কাছে হাত পাতেননি।কিন্তু আজ মেয়ের কান্নাও সহ্য করতে পারছেননা।অগত্যা রহিমা সিদ্ধান্ত নেন, এমপি সাহেবের বাড়ীতে আজ যাকাতের কাপড় দিবে।ওখান থেকে মেয়ের জন্য জামা নিয়ে আসবেন।যে করেই হোক মেয়ের মুখে হাসি ফুঁটাতে হবে।

রহিমা বেগম এমপির বাড়ীতে গিয়ে দেখেন মানুষের প্রচন্ড ভীড়। একটু দূরে দাড়িয়ে থেকে ভাবতে থাকে।তারপর ধীরে ধীরে ভীড়ের দিকে এগিয়ে যায়।

হঠাৎ কী যেন ঘটে।তারপর পুলিশের আকস্মিক লাঠিচার্জের ফলে মানুষের ধাক্কাধাক্কিতে রহিমা মাটিতে লুটিয়ে পড়েন। শুধু বুঝতে পারেন, হুড়মুড় করে ছুটে চলা অসংখ্য মানুষের পদতলে পিষ্ট হচ্ছেন তিনি।

রোমিলা ঘুম থেকে উঠে দেখে বাড়ী ভর্তি লোকজন।তার মা ধবধবে সাদা নতুন কাপড় জড়িয়ে ঘুমিয়ে আছে।তার মা তার জন্য নতুন জামা এনেছে ভেবে রোমিলা ছুটে গিয়ে মা কে জড়িয়ে ধরে ডাক দেয়,”মা, মা….”।কিন্তু অনেকক্ষণ ডাকাডাকিতেও রহিমা বেগমের কোন সাড়া নেই। অগত্যা রোমিলা ফুঁপিয়ে কেঁদে উঠে মা কে জড়িয়ে ধরে বলে,

“মা,মা, আমার নতুন জামা লাগবেনা মা।

আমার সাথে অভিমান করোনা মা।

কথা বলো মা।

আমি আর কখনো তোমার কাছে নতুন জামা চাইবোনা মা।”

ঈদের জামা ঈদের জামা ঈদের জামা 

ছন্দ শেখার পাঠশালা : স্বরবৃত্ত ছন্দ – কবি আবু তাহের বেলাল

Leave a Reply