ইচ্ছা থাকলে উপায় হয় স্ট্যাটাস ও ভাবসম্প্রসারণ

ইচ্ছা থাকলে উপায় হয়

অসাধারণ বিস্ময় জ্ঞান

ছবিতে একজন মানসম্মত উদ্যোক্তা, যার নেই কোনো নিজেস্ব জায়গা সম্পত্তি,তবে তার আছে নিজের কর্মের প্রতি অনেক বিশ্বাস, আছে কিন্তু অসাধারণ বিস্ময় জ্ঞান।একজন মানুষের কাজের প্রতি কতটা আগ্রহ থাকলে এমন একটি কাজ করতে পারে তা সহজে অনুমেয়।

কাজ কোনোটাই ছোট নয়। এই বিশ্বাস পৃথিবীতে অনেক সফল মানুষের সৃষ্টি করেছে,সেটা সবার কম বেশি জানা।

তাই আসুন আমরা এদেরকে উৎসাহিত করি,যাতে করে অন্যরা আগ্রহী হয়।

বেঁচে থাকার ইচ্ছা

ইচ্ছা থাকলে উপায় হয়
ইচ্ছা থাকলে উপায় হয়

আইনস্টাইন তখন টোকিওতে। তাঁর কাছে একটা কুরিয়ার এলো। তিনি পত্রবাহককে টিপস হিসেবে দুটো কথা লিখে দেন।

১. সাফল্যের পেছনে বিরামহীন ছুটে চলার চেয়ে শান্ত নিরিবিলি জীবন যাপনে আনন্দ বেশি।

২. ইচ্ছা থাকলে উপায় হয়।

তাঁর স্বাক্ষরিত এই বাণী নিলামে উঠেছে।

হাতের লেখা চিরকুট কে কিনল আমাদের তাতে কিছু যায় আসে না। কিন্তু কথা দুটো খুবই মূল্যবান। সেটা আমরা পেয়েই গেলাম।

 

কথায় বলে ইচ্ছা থাকলে উপায় হয়। ছোট বোন সম্পূর্ণার ইচ্ছা ছিলো বহুদিন মহাষ্টমীর সন্ধিপূজোর খরচ বহন করা। এই বছর সম্পূর্ণা দেবী কাত্যায়নীর আশীর্বাদে সেই বলে বলিয়ান হয়েছে। আমার সম্মতিক্রমে এই বছর ছোটবোন সম্পূর্ণা ওরফে রিমা দেবীর সন্ধিপূজার সম্পূর্ণ খরচ বহন করে দেবীকে সেবার সুযোগ পেয়েছে ও দেবী কাত্যায়নীর আশীর্বাদ লাভ করেছে।

ইচ্ছা থাকলে উপায় হয়
ইচ্ছা থাকলে উপায় হয়

॥ ইচ্ছা থাকলে উপায় হয় ॥

আমাদের গ্রাম এবং আশেপাশের বেশ কয়েকটি গ্রামের কিছু সংখ্যক গরিব ও অসহায় মানুষের ভাগ্য উন্নয়নের জন্য এমন কিছু নাই যা আমি এবং আমাদের পরিবার করি নাই। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে কিছু মানুষ নিজেরাই তাদের ভাগ্য উন্নয়নের জন্য মোটেই সচেষ্ট না। তারা প্রতি বছর সাহায্যের আশায় বসে থাকে এবং ধারাবাহিকভাবে বছরের পর বছর একই কাজ করে যাচ্ছে। অথচ জমি জমা না থাকলেও নিজের বাড়ির সামনে পিছনে যতটুকু জায়গা আছে সেখানেই অনেক কিছু করা সম্ভব। আমি আমার ঢাকার বাসার সামান্য জায়গায় যে পরিমান হাঁস মুরগি, ডিম এবং শাক সবজি উৎপাদন করি তার সব আমরা একা খেয়ে শেষ করতে পারি না। অনেক কিছু প্রতিবেশি এবং আত্মীয় স্বজনদের মাঝে বিতরণ করি। দুই চারটা পেঁপে গাছ অথবা লেবু গাছ লাগানো এমন কোন কঠিন কাজ না। এর জন্য তেমন কোন খরচও নাই। আমার নিজ হাতে লাগানো পেঁপে গাছের কাঁচা এবং পাকা পেঁপে আমি খাচ্ছি প্রায় প্রতিদিন। আমার বাসায় চোখের সামনে বড় হওয়া হাঁস মুরগি আবার ডিম দিচ্ছে। কিন্তু যখনই আমি মানুষকে এসব কাজ করার পরামর্শ দিই তখন তারা নানা রকম অজুহাত দেখায়।

 

” ইচ্ছা থাকলে উপায় হয় ” কথাটি যে সবসময় সত্য এমনটা নয়, কিছু সময় ইচ্ছা থাকলেও মানুষ নিরুপায় হয়, আর তখনই ভুল বুঝে বসে থাকে আপন মানুষ গুলো। আসলেই ভাগ্য জিনিসটাই এরকম কখন কার ভাগ্য কিরকম হয় কেউ বলতে পারে না।

‘ইচ্ছা থাকলে উপায় হয়’ কথাটি প্রচলিত থাকলেও যেকোনো ইচ্ছা বাস্তবায়নে থাকতে হয় সাধনা। আর সেই সাধনা কাজে লাগিয়ে মানুষ প্রতিবন্ধকতা মোকাবিলা করে সামনের দিকে এগিয়ে যেতে পারে।

 

সফলতা এমনিতেই আসেনা।সফলতার জন্য লড়াই করতে হয়।পরিশ্রম করার পর সফলতা আসে। কঠোর পরিশ্রম। সফলতার হাতিয়ার তৈরি করতে হয়।সফলতা পেতে নিজের জীবনের সাথে লড়াই করতে হয়। যাকে দেখত পাচ্ছেন তিনি ও একজন সফল ব্যক্তি। তিনি কঠোর পরিশ্রম করার পর সফল হয়েচেন।সফলতার পেতে হলে নিজের জীবনে বাধা আসবে সেই বাঁধা টাকে অতিক্রম করতে হবে।নিজের মধ্যে এমন ভাব তৈরি করো যে আমাকে সফল ব্যক্তি হিসেবে নিজেকে তৈরি করতে হবে।নিজের ইচ্ছা শক্তি থাকলে উপায় হয়।

 

ইচ্ছা থাকলে উপায় হয়

গ্রাম বাংলার অপরূপ সুন্দর দৃশ্য

ফসলের ক্ষেতে পরিশ্রমরত পিতার পাশে বসে পুত্রের অধ্যায়ন

ইচ্ছা থাকলে উপায় হয়
ইচ্ছা থাকলে উপায় হয়

ইচ্ছা থাকলে উপায় হয়!

আজকে বখশি বাজার থেকে আসার সময় ঢাকা মেডিকেল কলেজের সামনে এ মেয়েটিকে দেখলাম।দেখেই থমকে দাড়ালাম!

ওর পড়ালেখায় মনোযোগ দেখে আমি বিস্মিত হলাম।

আশপাশ দিয়ে কত কিছু যাচ্ছে।কোন কিছুতেই মেয়েটি লক্ষ্য করছে না।

পাশে ছোট ভাই/ বোনটি ঘুমাচ্ছে। আর ও মনোযোগের সাথে লিখছে।জিজ্ঞেস করলাম, তোমার বাবা কোথায়? বলল, কাজে গিয়েছ।আর তোমার মা কোথায়?

ইশারার ঢাকা মেডিকেলের দিকে দেখাল।

উপযুক্ত পরিবেশ আর শিক্ষার সুযোগ পেলে মনে হয় জীবনে অনেক বড় হবে।দোয়া করি ওর জন্য..

 

পকেট ভর্তি টাকা থাকলে সব কিছু হয় না!!!

দুটা পা নেই তবুও এভারেস্টের চূড়ায় মানুষ চাইলে সবকিছুই পারে ইচ্ছা থাকলেই উপায় হয়। Hari Budha Magar আজকে এভারেস্ট সামিট করলেন, এই নেপালি। অভিনন্দন ইতিহাস সৃষ্টি করা এই নেপালির জন্য।

ইচ্ছা থাকলে উপায় হয়
ইচ্ছা থাকলে উপায় হয়

কথায় আছে , ঢেকি স্বর্গে গিয়েও ধান ভানে

আবার এটাও বলে, নাচতে না জানলে উঠান বাকা

ইচ্ছা থাকিলে উপায় হয় , এটাও ধ্রুব সত্য

একথা গুলো তো আর এমনি এমনি আসেনি।

আরও পড়তে পারেন–উপদেশ মূলক কথা, স্ট্যাটাস, উক্তি, ইসলামিক উপদেশ

ইচ্ছা থাকিলে উপায় হয় ভাবসম্প্রসারণ

মূলভাব: ইচ্ছা এমন এক শক্তি যার দ্বারা মানুষের মনে একাগ্রতা, ধৈর্য, আগ্রহ, নিষ্ঠা ও অধ্যবসায়ের মতাে গুণাবলির সৃষ্টি হয়। ইচ্ছা মানুষকে তার অভীষ্ট লক্ষ্যে ধাবিত করে। ইচ্ছাশক্তি প্রবল হলে যেকোনাে কাজে সফলতা লাভ করা সম্ভব। ইচ্ছা থাকলে এর দ্বারা আত্মশক্তিতে বলীয়ান হয়ে অসাধ্যকে সাধন করা সম্ভব।

ভাবসম্প্রসারণঃ পৃথিবীতে মানুষকে সংগ্রাম করে বেঁচে থাকতে হয়। জীবনে চলার পথে পদে পদে রয়েছে নানা বাধাবিঘ্ন। এসব বাধাবিঘ্ন অতিক্রম করে মানুষকে এগিয়ে যেতে হয়। মানুষ তার অন্তরের ইচ্ছাশক্তি দ্বারা সকল বাধাকে অতিক্রম করার চেষ্টা করে। যে মানুষের ইচ্ছাশক্তি প্রচণ্ড শক্তিশালী, সকল বাধা তার কাছে নতিস্বীকার করে। মানবজীবনে বাধা আসবেই, সেজন্যে প্রয়ােজন। আত্মশক্তিতে বলীয়ান হওয়া। মানব চরিত্রে একাগ্রতা, ধৈর্য, অধ্যবসায় ও আগ্রহ ইচ্ছাশক্তির দ্বারাই পরিপূর্ণতা লাভ করে। মানব সভ্যতার যে দুত অগ্রগতি ও উন্নয়ন সাধিত হয়েছে- এর মূলে কাজ করেছে মানুষের ইচ্ছাশক্তি। ইচ্ছার বলেই মানুষ আকাশ-পাতাল এমনকি সমগ্র পৃথিবীকে জয় করেছে। ইচ্ছা না থাকলে মানবজীবন এত সুন্দর ও সার্থক হতাে না। ইচ্ছাহীন। জীবন অর্থহীন। ইচ্ছাশক্তি প্রবল হলে জীবনে সাফল্যও তত দ্রুত হয় । ইচ্ছাশক্তিই মানুষকে তার অভীষ্ট লক্ষ্যে পৌছে দেয়। বাংলাদেশ স্বাধীনতা লাভ করেছে জনগণের প্রবল ও দৃঢ় ইচ্ছাশক্তির কারণে। দেশের আপামর জনগণ দৃঢ় প্রতিজ্ঞতাবদ্ধ হয়েছিল শত্রুকে দেশ থেকে তাড়িয়ে দিতে। সেই জন্যে অস্ত্র হাতে তুলে নিয়েছিল এবং জীবন বিসর্জন দিতে দ্বিধা করেনি। আত্মশক্তিতে বলীয়ান ইচ্ছাশক্তির কাছে সেই দিন শত্রুরা মাথা নত করেছিল। প্রবল ইচ্ছাশক্তির কারণে পরাধীন জাতি সকল
বাধাবিপত্তি অতিক্রম করে দেশকে স্বাধীন করেছে । ইচ্ছা থাকলে যেকোনাে অসাধ্য কাজ সহজে করা সম্ভব। পৃথিবীতে আজ যে জ্ঞান-বিজ্ঞানের জয়জয়কার তার পেছনের চালিকাশক্তি প্রবল ইচ্ছা।

ইচ্ছাশক্তিই হচ্ছে মানুষের সকল কাজের ও সাফল্যের মূল শক্তি। মানুষের প্রবল ইচ্ছাশক্তির সাহায্যেই পৃথিবী উন্নতির দিকে এগিয়ে চলেছে। তাই ইচ্ছাশক্তি যত প্রবল হবে সফলতা অর্জন তত নিশ্চিত হবে।

ছোট বেলা থেকেই পড়ে আসছি ইচ্ছা থাকিলে উপায় হয়।কিন্তু নিজের কিছু সরল সাবলিল, অনেকটা বিলাসি ইচ্ছা পোষন আর তা পুরন হওয়া,এই দুই সম্বনায় করে বুঝতে পারলাম,ইচ্ছা পুরন করতে হলে সামথ‍্য অনুযায়ি ইচ্ছা করতে হয়,পুরনে কাউকে বা কিছুকে প্রভাবক হতে হয়,ভাগ‍্যের অনেক খানি ছোয়া পেতে হয়।অনেক ইচ্ছাই পুরন হয় না তবুও চরম প্রত‍্যাশা বাদি হয়ে এখনো আকাশ কুসুম অনেক ইচ্চা পোষন করি।বাস্তবে না হোক কল্পনায় তো পুরন হয়!